Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর নতুন হটলাইন নম্বর ১০২


ডিএডি রাজশাহী সিটিজেন চার্টার ২০২৫



উপসহকারী পরিচালকের কার্যালয়

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, রাজশাহীর

সিটিজেন চার্টার:

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

উপ সহকারী পরিচালকের কার্যালয়

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স 

রাজশাহী।

dadraj@fireservice.gov.bd

 

সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter)

১. ভিশন (Vision) ও মিশন (Mission):

 

      ভিশন (Vision): ‘‘অগ্নিকাণ্ডসহ সকল দুর্যোগ মোকাবিলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন।’’ 

 

     মিশন (Mission): ‘‘দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা।’’

অগ্নি-দূর্ঘটনা,উদ্ধার আহত সেবাঃ


১। দূর্ঘটনার সাথে সাথে নিকটস্থ ফায়ার স্টেশন বা বিভাগীয় নিয়ন্ত্রন কক্ষে দূর্ঘটনার সংবাদ প্রদান করতে হবে।

২। সংবাদ প্রাপ্তির সাথে সথে ফায়ার কর্মীগণ সাজ-সরাঞ্জামাদিসহ দূর্ঘটনা স্থলে গমন করেন।

৩। যে কোন দূর্যোগে ১৯৯ অথবা ৯৯৯ অথবা 333 অথবা 102 ডায়াল করলেই এ সেবা পাওয়া যায়, এছাড়া নিকটস্থ ফায়ার স্টেশনের নম্বর সংগ্রহ করুন।

৪। উল্লেখিত সেবা সংক্রান্ত কোন অভিযোগ থাকলে নিম্ন লিখিত নম্বরে যেগাযোগ করুন।

উপ সহকারী পরিচালক, রাজশাহী – ০১৯০১-022204

রাজশাহী নিয়ন্ত্রনকক্ষ  এবং 

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, রাজশাহী  - 02588-854293, ০১৭৩০-৩৩৬৬৫৫, 01901-022227, ।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, রাজশাহী উত্তর – 02588-860062, 01901-022231 ।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন রাজশহী বিশ্ববিদ্যালয়- 01901-022229।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন গোদাগাড়ী- ০২৪৭৮-৫৬০৩৩, 01901022241।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন তানোর- ০২৪৭৮-৫১০৪৫, 01901022251।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন পুঠিয়া- 02588-868623, 01901022249।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন চারঘাট- 01901022237।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন বাগমারা-  01901022235।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন নওহাটা- ০২৪৭-৮০০২১১, 01901-022247।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন দূর্গাপুর- 0722-456101,  01901022239।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন বাঘা- 01901022253  ।              

 ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন মোহনপুর-  01901022245   ।

২. প্রতিশ্রুত সেবাসমুহ :

 

২.১) নাগরিক সেবা :

ক্রঃ নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা(নাম, পদবি, ফোন ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

১.

অগ্নিনির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা;

যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপণ/উদ্ধার/প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ;

প্রযোজ্য নয়;

প্রযোজ্য নয়;

সংবাদ প্রাপ্তি থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত;

মবিলাইজিং অফিসার

বিভাগীয় নিয়ন্ত্রণ কক্ষ, রাজশাহী

ফোন: 02588854293

মোবাইল: 01730336655

ddrajfirecon@gmail.com

২.

বহুতল ভবনের অনাপত্তিছাড়পত্র বাণিজ্যিক: 

আবেদনকারী কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত/ অনলাইন আবেদনের প্রেক্ষিতে সন্তোষজনক পরিদর্শন প্রতিবেদন ও সঠিক তথ্য-প্রমাণের ভিত্তিতে শর্ত সাপেক্ষে ছাড়পত্র প্রদান;

কাগজপত্র :

১.আবেদন পত্র (নির্ধারিত ফরমে);

২. নকশা (লিজেন্ড চার্টসহ লোকেশন প্ল্যান, সাইট প্ল্যান, ফ্লোর প্ল্যান, ফায়ার সেফটি প্ল্যান);

৩.জমির দলিল, অন্যান্য তথ্যাদি;

৪. পূরণকৃত তথ্য ফরম;

৫. গুগল ম্যাপ।

বহুতল আবাসিক ভবনের প্রতি বর্গফুটের জন্য ০.৩০ টাকা এবং বাণিজ্যিক বা অন্য কোন ভবনের প্রতি বর্গফুটের জন্য ০.৫০ টাকা। 

বর্ণিত সেবাসমূহের ফি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থনৈতিক কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ (অটোমেশন চালান সিস্টেম-১৬১০৩-১৪২২৩২৭, অগ্নি নির্বাপণ সেবা ফি) এর অনুকূলে প্রদেয়/ আদায়যোগ্য হবে।

অধিদপ্তর হতে  প্রাপ্ত পত্রের নির্দেশামতে।

মো: আবু  সামা

উপ সহকারী পরিচালক(ভারপ্রাপ্ত)

মোবাইল : ০১৯০১-022204

dadraj@fireservice.gov.bd

৩.

ফায়ার রিপোর্ট ( সর্বোচ্চ বিশ লক্ষ  টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে);

ক্ষতিগ্রস্থ ব্যক্তি/ প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান;

কাগজপত্র :

১. আবেদন পত্র (নির্ধারিত ফরমে);

২. জিডির কপি;

৩. ক্ষতিগ্রস্ত মালামালের মূল্যসহ তালিকা;

৪. ক্ষতিগ্রস্ত মালামালের স্থির চিত্র;

৫. পেপার কাটিং;

৬. চালানের মূল কপি;

ক) বীমাকৃত প্রতিষ্ঠানের ফায়ার রিপোর্ট গ্রহণের ক্ষেত্রে: তদন্ত প্রতিবেদনের আলোকে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% এবং ন্যূনতম ৫,০০০/-টাকা। 

খ) বীমা ব্যতিত কেন্দ্রে ১,০০০/- টাকা। 

(ট্রেজারি চালানের মাধ্যমে জমাকৃত ন্যূনতম ফি ৫,০০০/- টাকা জমার এর নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে (ন্যূনতম ফি বাদে) অবশিষ্ট ফি জমা সাপেক্ষে ফায়ার রিপোট গ্রহণ করতে হবে। 

গ) অগ্নিকান্ডের পুনঃতদন্তের আবেদন করার জন্য ইতোমধ্যে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে ফি জমা সাপেক্ষে আবেদন করতে হবে।

বর্ণিত সেবাসমূহের ফি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থনৈতিক কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ (অটোমেশন চালান সিস্টেম-১৬১০৩-১৪২২৩২৭, অগ্নি নির্বাপণ সেবা ফি) এর অনুকূলে প্রদেয়/ আদায়যোগ্য হবে।

তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ (পনেরো) কার্যদিবস

মধ্যে সিদ্ধান্তে অবহিতকরণ;

মো: আবু  সামা

উপ সহকারী পরিচালক(ভারপ্রাপ্ত)

মোবাইল : ০১৯০১-022204

dadraj@fireservice.gov.bd

4.

অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ, উদ্ধার এবং প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ পরামর্শ, সার্ভে ও মহড়া;

ক) সরকারি প্রতিষ্ঠান কর্তৃক আবেদন প্রাপ্তির পর নির্দিষ্ট তারিখ ও সময়ে নির্ধারিত কমিটি/সংশ্লিষ্ট ফায়ার স্টেশন কর্তৃক;

 

খ) বেসরকারি প্রতিষ্ঠান কর্তৃক আবেদন প্রাপ্তির পর নির্দিষ্ট তারিখ ও সময়ে নির্ধারিত প্রশিক্ষক প্যানেল কর্তৃক;

কাগজপত্র :

১. আবেদন পত্র;

 

প্রাপ্তি স্থান :

১. অনলাইন;

ক) প্রযোজ্য নয়;

খ) প্রশিক্ষণ : ১৫০৩৮/- টাকা।

গ) মহড়া : ৬ তলা ভবনে=৬০৩৮/-টাকা। 

৬ তলার ঊর্ধ্বে=১০০৩৮/-টাকা।

ঘ) পরামর্শ :  প্রতি ভবন =৫০৩৮/-টাকা

[ফি এর টাকা ‘‘ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বেসামরিক প্রশিক্ষণ তহবিলব্রাক ব্যাংকের যে কোন শাখায় জমা প্রদান করা যাবে। কিন্তু জমা প্রদানের রশিদ( পে স্লিপ) অনলাইন হতে ডাইনলোড করে নিতে হবে। (বি:দ্র: ব্রাক ব্যাংক এর অনলাইন থেকে ডাউনলোডকৃত পে স্লিপ ব্যতিত অন্য পে স্লিপ এর মাধ্যমে টাকা জমা করলে আবেদন গ্রহনযোগ্য হবেনা) । ডাউনলোডকৃত পে স্লিপ এর মূল কপি আবেদন পত্রের সাথে সংযুক্ত করতে হবে। প্রশিক্ষণ, পরামর্শ ও সার্ভের ক্ষেত্রে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ যাতায়াতের ব্যবস্থা করবেন;

অধিদপ্তর হতে সম্পন্ন করা হয়।

মো: আবু  সামা

উপ সহকারী পরিচালক(ভারপ্রাপ্ত)

মোবাইল : ০১৯০১-022204

dadraj@fireservice.gov.bd

5.

অ্যাম্বুলেন্স;

জনসাধারণের পক্ষ হতে যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ;

(বি: দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না);

রোগী স্থানান্তরের ক্ষেত্রে নির্ধারিত ফরমফোন কলের মাধ্যমে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফর্ম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ ফায়ার স্টেশনে পাওয়া যাবে;

ক) দূর্ঘটনায় আহতদের পরিবহন-বিনা মূল্য।

খ) রোগী পরিবহনের ক্ষেত্রে-

নন-এসি অ্যাম্বুলেন্স এর জন্য:

1. দেশের সকল এলাকায় 8 কিলোমিটার পর্যন্ত 300/- টাকা।

2. 8 কিলোমিটার হতে 16 কিলোমিটার পর্যন্ত 500/- টাকা।

3. 16কিলোমিটারের উধ্বে অতিরিক্ত প্রতি কিলোমিটারের জন্য 15/- টাকা হারে যোগ হবে।

৪. রোগী পরিবহনকালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা তার অংশের জন্য ওয়েটিং ফি ৫০/- টাকা। 

৫. প্রতিটি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০/- টাকা।

গ) রোগী পরিবহনের ক্ষেত্রে (এসি গাড়ী)

১. দেশের সকল এলাকায় ৮ কিলোমিটার পর্যন্ত ৫০০/- টাকা। 

২. 8 কিলোমিটার হতে 16 কিলোমিটার পর্যন্ত 1000/- টাকা।

৩. ১৬ কিলোমিটার হতে উর্ধ্বে অতিরিক্ত প্রতি কিলোমিটারের জন্য ২0/- টাকা হারে যোগ হবে। 

৪. রোগী পরিবহনকালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা যা তার অংশের জন্য ৫০/- টাকা। 

৫. প্রতিটি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০/- টাকা।

 

বর্ণিত সেবাসমূহের ফি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থনৈতিক কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ (অটোমেশন চালান সিস্টেম-১৬১০৩-১৪২২৩২৭, অগ্নি নির্বাপণ সেবা ফি) এর অনুকূলে প্রদেয়/ আদায়যোগ্য হবে।

 

সংবাদ প্রাপ্তি থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত;

মো: আবু  সামা

উপ সহকারী পরিচালক(ভারপ্রাপ্ত)

মোবাইল : ০১৯০১-022204

dadraj@fireservice.gov.bd

6.

ওয়্যারহাউজ/

ওয়ার্কশপ লাইসেন্স প্রদান;

আবেদন ও প্রযোজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তোষজনক হলে;

কাগজপত্র:

 

1. নির্ধারিত ফরমে আবেদন;

২. তথ্য ফরম;

৩. নকশা (ফ্লোর প্ল্যান);

৪. জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র;

৫. জমির মূল্যায়ন; 

৬. ট্রেড লাইসেন্স;

৭. মেমোরেন্ডাম অব আর্টিকেলস;

প্রাপ্তিস্থান:

১. ওয়ান স্টপ সার্ভিস সেন্টার;

২. অধিদপ্তরের ওয়েব সাইট;

নির্ধারিত / ধার্যকৃত ফিস ট্রেজারি চালনের মাধ্যমে জমা করণ। সর্বোচ্চ মাশুল 500 টাকা । 

900 – 40,00/- টাকা Assessment (মোতাবেক) 05 বছর পর পর লাইসেন্স ফি পুন:নির্ধারণ করতে হবে।

 

বর্ণিত সেবাসমূহের ফি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থনৈতিক কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ (অটোমেশন চালান সিস্টেম-১৬১০৩-১৪২২৩২৭, অগ্নি নির্বাপণ সেবা ফি) এর অনুকূলে প্রদেয়/আদায়যোগ্য হবে। ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে;

90 দিন

মো: আবু  সামা

উপ সহকারী পরিচালক(ভারপ্রাপ্ত)

মোবাইল : ০১৯০১-022204

dadraj@fireservice.gov.bd

07

পাম্পিং জব, পানি নিশ্কাশনও পানি  সরবারহসহ কৃষি পণ্য মেলা, বাণিজ্য মেলা, সমাবেশ ও অন্যান্য কাজে সেবা প্রদানের ক্ষেত্রে

 

 

ক) সাজ-সরঞ্জামাদি ফি

আবেদনের প্রেক্ষিতে

-

অগ্নিনির্বাপণী জলযান (প্রতিটি) 

  • প্রস্তাবিত চার্জ ১,০০০/- টাকা। 
  • অবস্থান চার্জ: প্রতি ঘন্টা এবং তার অংশ বিশেষের জন্য ১০০/-টাকা। 
  • প্রতি কিলোমিটার এবং আয় অংশ বিশেষের জন্য ২০/-টাকা। 
  • ওয়ার্কিং চার্জ/পাম্পিং চার্জ, প্রতি ঘণ্টা এবং তার অংশ বিশেষের জন্য ৫০০/- টাকা। 

টিটিএল স্নোরকেল/এরিয়েল প্লাট ধরায় লেডার/ইটি/লাইট ইউনিট/ফোম টেন্ডার/কেমিক্যাল টেন্ডার/ রেকার ভ্যান (প্রতিটি)- 

  • প্রতিস্থাপন চার্জ: ১,২০০/- টাকা।  
  • অবস্থান চার্জ: (কাজ বিহীন) প্রতি ঘণ্টা এবং তার অংশ বিশেষের জন্য : ৫০০/-টাকা। 
  • প্রতি কিলোমিটায় এবং তার অংশ বিশেষের জন্য ২০০/- টাকা। 
  • ওয়ার্কিং চার্জ/গাম্পিং চার্জ-প্রতি ঘন্টা এবং তার অংশ বিশেষেয় জন্য ১,০০০/- টাকা। 

পানিবাহী গাড়ি (১৮০০ লিটার ৬৫০০ লিটার (প্রতিটি) 

  • প্রতিস্থাপন চার্জ: 4০/- টাকা।  
  • অবস্থান চার্জ: প্রতি ঘন্টা এবং তার অংশ বিশেষের অন্য ২০০/- টাকা। 
  • প্রতি কিলোমিটার এবং তার অংশ বিশেষের জন্য 5০/- টাকা 
  • ওয়ার্কিং চার্জ/পাম্পিং চার্জ: প্রতি ঘন্টা এবং তার অংশ বিশেষের জন্য ৩০০/- টাকা। 

টানাগাড়ি (প্রতিটি) 

  • প্রতিস্থাপন চার্জ: ২০০/- টাকা ।
  • অবস্থান চার্জ প্রতি ঘন্টা এবং তার অংশ বিশেষের জন্য ১০০/- টাকা।
  • প্রতি কিলোমিটার এবং আার অংশ বিশেষের জন্য ৪০/- টাকা।
  • রেসকিউ বোট
  • প্রতিস্থাপন চার্জ: ৫০০/- টাকা 
  • অবস্থান চার্জ: প্রতি ঘন্টা এবং তার অংশ বিশেষের জন্য ২০০/- টাকা। 
  • প্রতি কিলোমিটার এবং তার অংশ বিশেষের জন্য ১০০/-টাকা। 
  • ওয়ার্কিং চার্জ: পাম্পিং চার্জ/প্রতি ঘণ্টা এবং তার অংশ বিশেষের জন্য ৫০০/- টাকা। 
  • ট্রেলার পাম্প (পাম্প বড় ও মাঝারি)।
  • প্রতিস্থাপন চার্জ- ৩০০/- টাকা 
  • অবস্থান চার্জ: প্রতি ঘণ্টা এবং তার অংশ বিশেষের জন্য ১০০/-টাকা। 
  • ওয়ার্কিং চার্জ: পাম্পিং চার্জ/প্রতি ঘন্টা এবং তার অংশ বিশেষের জন্য ২০০/- টাকা। 

পাম্প (ছোট) 

  • প্রতিস্থাপন চার্জ: ২০০/- টাকা।
  • অবস্থান চার্জ: প্রতি ঘন্টা এবং তার অংশ বিশেষের জন্য 1০০/- টাকা। 

ওয়ার্কিং চার্জ: পাম্পিং চার্জ/প্রতি ঘণ্টা এবং তার অংশ হিশেষের জন্য ১৫০/- টাকা।

বর্ণিত সেবাসমূহের ফি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থনৈতিক কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ (অটোমেশন চালান সিস্টেম-১৬১০৩-১৪২২৩২৭, অগ্নি নির্বাপণ সেবা ফি) এর অনুকূলে প্রদেয়/আদায়যোগ্য হবে।

প্রযোজ্য নয়; 

মো: আবু  সামা

উপ সহকারী পরিচালক(ভারপ্রাপ্ত)

মোবাইল : ০১৯০১-022204

dadraj@fireservice.gov.bd

 

খ) নিয়োজিত জনবলের নির্ধারিত সার্ভিস চার্জ

আবেদনের প্রেক্ষিতে

-

প্রতি ০৫ ঘন্টা বা তার অংশ বিশেষের জন্য অনুরুপ হার। 

১. উপপরিচালক, পরিচালক ও মহাপরিচালক: জন প্রতি ৭৫০/-টাকা। 

২. উপসহকারী পরিচালক ও সহকারী পরিচালক: জন প্রতি ৫০০/- টাকা। 

৩. সিনিয়র স্টেশন অফিসার/সমমানের কর্মকর্তা: জন প্রতি ৪০০/-টাকা। 

৪. স্টেশন অফিসার/সমমানের কর্মকর্তা: জন প্রতি ৩০০/- টাকা। 

৫. সাব-অফিসার: জন প্রতি ২৫০/- টাকা। 

লিডার/মাস্টার/ড্রাইভার/হেড মেকানিক/মেকানিক/সহকারী মেকানিক/ইলেকট্রিসিয়ান/আর্মেচার বাইন্ডার/ ড্রাইভার/ইঞ্জিন ড্রাইভার : জন প্রতি ২০০/- টাকা। 

৭. ফায়ার ফাইটার/নার্সিং এটেনডেন্স/ডুবুরি: জন প্রতি ১৫০/- টাকা। 

৮. মশালচী/বাবুর্চি/ক্লিনার: জন প্রতি ১০০/- টাকা।

প্রযোজ্য নয়;

মো: আবু  সামা

উপ সহকারী পরিচালক(ভারপ্রাপ্ত)

মোবাইল : ০১৯০১-022204

dadraj@fireservice.gov.bd

 

গ। খাবার পানি সরবরাহের জন্য নির্ধারিত সার্ভিস চার্জ

আবেদনের প্রেক্ষিতে

-

১. ১১,০০০ লিটার বিশেষ পানিবাহি গাড়ি: ১,০০০/- টাকা। 

২. ৬,৫০০ লিটার বিশেষ পানিবাহি গাড়ি: ৪০০/- টাকা। 

৩. ৪,৩০০ লিটার বিশেষ পানিবাহি গাড়িঃ ৩০০/- টাকা। 

৪. ১,৮০০ লিটার বিশেষ পানিবাহি গাড়ি: ২০০/- টাকা।

বর্ণিত সেবাসমূহের ফি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থনৈতিক কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ (অটোমেশন চালান সিস্টেম-১৬১০৩-১৪২২৩২৭, অগ্নি নির্বাপণ সেবা ফি) এর অনুকূলে প্রদেয়/আদায়যোগ্য হবে।

প্রযোজ্য নয়;

মো: আবু  সামা

উপ সহকারী পরিচালক(ভারপ্রাপ্ত)

মোবাইল : ০১৯০১-022204

dadraj@fireservice.gov.bd

 

ঘ) কোন ভবন  বা স্থানে প্রবেশক্রমে  জরিপ, পরীক্ষা-নিরীক্ষা, পরিদর্শন, পরিমাপ ইত্যাদি সম্পর্কিত নির্ধারিত সার্ভিস চার্জ।

আবেদনের প্রেক্ষিতে

-

1. সিএনজি, পেট্রোল-পাম্প, সাব-স্টেশন ইত্যাদি: ২,০০০/- টাকা ।

2. ৫০,০০০ পর্যন্ত বর্গফুট আকারের শিল্প/বাণিজ্যিক/মার্কেটসহ অন্যান্য ভবনের জন্য ১০,০০০/-টাকা। 

পরবর্তী প্রতি ১,০০০ বর্গফুটের জন্য ৫০/- টাকা হারে যোগ হবে।

বর্ণিত সেবাসমূহের ফি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থনৈতিক কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ (অটোমেশন চালান সিস্টেম-১৬১০৩-১৪২২৩২৭, অগ্নি নির্বাপণ সেবা ফি) এর অনুকূলে প্রদেয়/আদায়যোগ্য হবে।

প্রযোজ্য নয়;

মো: আবু  সামা

উপ সহকারী পরিচালক(ভারপ্রাপ্ত)

মোবাইল : ০১৯০১-022204

dadraj@fireservice.gov.bd


২.২) প্রাতিষ্ঠানিক সেবা :

 

ক্রঃ নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা(নাম, পদবি, ফোন ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

১.

ফায়ার রিপোর্ট ( সর্বোচ্চ বিশ লক্ষ  টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে);

সরকারি/ বেসরকারি প্রতিষ্ঠানের নিকট হতে অনুরোধপত্র অথবা বিজ্ঞ আদালতের নিকট হতে আদেশ প্রাপ্তির পর পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান;

কাগজপত্র :

১. আবেদন পত্র (নির্ধারিত ফরমে);

২. জমির দলিল/চুক্তি পত্র;

৩. থানার জিডির কপি;

৪. ক্ষতিগ্রস্ত মালামালের মূল্যসহ তালিকা;

৫. ক্ষতিগ্রস্ত মালামালের স্থির চিত্র;

৬. পেপার কাটিং;

৭. তদন্তের প্রয়োজনে আবশ্যিক অন্যান্য কাগজপত্র;

ক) বীমাকৃত প্রতিষ্ঠানের ফায়ার রিপোর্ট গ্রহণের ক্ষেত্রে: তদন্ত প্রতিবেদনের আলোকে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% এবং ন্যূনতম ৫,০০০/-টাকা। 

খ) বীমা ব্যতিত কেন্দ্রে ১,০০০/- টাকা। 

(ট্রেজারি চালানের মাধ্যমে জমাকৃত ন্যূনতম ফি ৫,০০০/- টাকা জমার এর নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে (ন্যূনতম ফি বাদে) অবশিষ্ট ফি জমা সাপেক্ষে ফায়ার রিপোট গ্রহণ করতে হবে। 

গ) অগ্নিকান্ডের পুনঃতদন্তের আবেদন করার জন্য ইতোমধ্যে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে ফি জমা সাপেক্ষে আবেদন করতে হবে।

বর্ণিত সেবাসমূহের ফি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থনৈতিক কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ (অটোমেশন চালান সিস্টেম-১৬১০৩-১৪২২৩২৭, অগ্নি নির্বাপণ সেবা ফি) এর অনুকূলে প্রদেয়/ আদায়যোগ্য হবে। 

তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ (পনেরো) কার্যদিবস

মধ্যে সিদ্ধান্তে অবহিতকরণ;

মো: আবু  সামা

উপ সহকারী পরিচালক(ভারপ্রাপ্ত)

মোবাইল : ০১৯০১-022204

dadraj@fireservice.gov.bd

২.

অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ, উদ্ধার এবং প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ পরামর্শ, সার্ভে এবং মহড়া;

ক) সরকারি প্রতিষ্ঠান কর্তৃক আবেদন প্রাপ্তির পর নির্দিষ্ট তারিখ ও সময়ে নির্ধারিত কমিটি/সংশ্লিষ্ট ফায়ার স্টেশন কর্তৃক;

খ) বেসরকারি প্রতিষ্ঠান কর্তৃক আবেদন প্রাপ্তির পর নির্দিষ্ট তারিখ ও সময়ে নির্ধারিত প্রশিক্ষক প্যানেল কর্তৃক;

কাগজপত্র :

 

১. আবেদন পত্র;

 

প্রাপ্তি স্থান :

 

১. অনলাইন;

ক) প্রযোজ্য নয়;

খ) প্রশিক্ষণ : ১৫,০৩৮/- টাকা।

গ) মহড়া :

৬তলা ভবনে=৬০৩৮/-টাকা।

৬তলার ঊর্ধ্বে=১০,০৩৮/-টাকা।

ঘ) পরামর্শ :

প্রতি ভবন =৫০৩৮/-টাকা

[ফি এর টাকা ‘‘ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বেসামরিক প্রশিক্ষণ তহবিলঅনলাইনে ব্রাক ব্যাংকের যে কোন শাখায় জমা প্রদান করা যাবে। কিন্তু জমা প্রদানের রশিদ( পে স্লিপ) অনলাইন হতে ডাইনলোড করে নিতে হবে। (বিঃদ্রঃ ব্রাক ব্যাংক এর অনলাইন থেকে ডাউনলোডকৃত পে স্লিপ ব্যতিত অন্য পে স্লিপ এর মাধ্যমে টাকা জমা করলে আবেদন গ্রহনযোগ্য হবেনা)। ডাউনলোডকৃত পে স্লিপ এর মূল কপি আবেদন পত্রের সাথে সংযুক্ত করতে হবে।

প্রশিক্ষণ, পরামর্শ ও সার্ভের ক্ষেত্রে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ যাতায়াতের ব্যবস্থা করবেন;

অধিদপ্তর হতে সম্পন্ন করা হয়।

মো: আবু  সামা

উপ সহকারী পরিচালক(ভারপ্রাপ্ত)

মোবাইল : ০১৯০১-022204

dadraj@fireservice.gov.bd


২.৩) অভ্যন্তরীণ সেবা :

 

ক্রঃ নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা(নাম, পদবি, ফোন ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

১.

পেনশন মঞ্জুর;

প্রয়োজনীয় কাগজপত্রসহ নির্ধারিত ফরমে আবেদন নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর পরীক্ষা নিরীক্ষান্তে পেনশন বিধিমালা অনুযায়ী পেনশন মঞ্জুর;

সার্ভিস বই, ছবি জাতীয় পরিচয় পত্র প্রত্যাশিত শেষ বেতন সনদ (ELPC) না দাবি প্রত্যয়নপত্রসহ অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র;

প্রযোজ্য নয়;

সর্বোচ্চ ৭ (সাত)

কার্যদিবসের মধ্যে অধিদপ্তর প্রেরণ:

মো: আবু  সামা

উপ সহকারী পরিচালক(ভারপ্রাপ্ত)

মোবাইল : ০১৯০১-022204

dadraj@fireservice.gov.bd

২.

ছুটি মঞ্জুর;

প্রয়োজনীয় কাগজপত্রসহ নির্ধারিত ফরমে আবেদন নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর পরীক্ষা নিরীক্ষান্তে ছুটির বিধিমালা অনুযায়ী ছুটি মঞ্জুর;

আবেদন ফরম, চিকিৎসা সনদ, ছুটির হিসাব, সুস্থতার সনদ, হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন;

প্রযোজ্য নয়;

সর্বোচ্চ ৭ (সাত)

কার্যদিবসের মধ্যে;

মো: আবু  সামা

উপ সহকারী পরিচালক(ভারপ্রাপ্ত)

মোবাইল : ০১৯০১-022204

dadraj@fireservice.gov.bd

৩.

বিভাগীয় কর্মকর্তা/কর্মচারী কল্যাণ ;

বিভাগীয় কল্যাণ তহবিল হতে চিকিৎসা সাহায্য;

দায়িত্বরত অবস্থায় মৃত্যুতে এককালীন ভাতা প্রদান;

অসুস্থ ও আহত সেবা অনুদান;

পরিবারের সদস্যদের জন্য ৫০,০০০/- অনুদান; দাফন-কাফন অনুদান;

চূড়ান্ত উত্তোলন; 

ঋণ প্রদান;

বৃত্তি প্রদান; 

সম্মানী ভাতা প্রদান ;

আবেদনকারী/উত্তরাধিকারী কর্তৃক আবেদন পত্র ও উপযুক্ত তথ্য প্রমাণাদি ;

প্রযোজ্য নয়;

সর্বোচ্চ ৭ (সাত)

কার্যদিবসের মধ্যে অধিদপ্তর প্রেরণ:

মো: আবু  সামা

উপ সহকারী পরিচালক(ভারপ্রাপ্ত)

মোবাইল : ০১৯০১-022204

dadraj@fireservice.gov.bd

৪.

বিভাগীয় কর্মকর্তা/কর্মচারী কল্যাণ ;

ঘরবাড়ি মেরামত/নির্মাণ, জমি ক্রয় চিকিৎসার জন্য অগ্রিম উত্তোলন/ অফেরতযোগ্য অগ্রিম/ চূড়ান্ত উত্তোলন;

নির্ধারিত ছকে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সুপারিশ ও অনুমোদনের জন্য প্রেরণ;

প্রযোজ্য নয়;

সর্বোচ্চ ৭ (সাত)

কার্যদিবসের মধ্যে অধিদপ্তর প্রেরণ:

মো: আবু  সামা

উপ সহকারী পরিচালক(ভারপ্রাপ্ত)

মোবাইল : ০১৯০১-022204

dadraj@fireservice.gov.bd

৫.

কর্মকর্তা/কর্মচারীদের বিরুদ্ধে দায়েরকৃত বিভাগীয় মামলা পরিচালনা;

অভিযোগ প্রাপ্তির পর সরকারি কর্মচারী শৃঙ্খলা ও আপিল বিধিমালা অনুযায়ী কার্যক্রম সম্পন্ন করা হয়;

অভিযোগ ও সাক্ষ্য প্রমাণাদি;

প্রযোজ্য নয়;

প্রযোজ্য নয়;

মো: আবু  সামা

উপ সহকারী পরিচালক(ভারপ্রাপ্ত)

মোবাইল : ০১৯০১-022204

dadraj@fireservice.gov.bd

৬.

ক্রয় ও সরবরাহ (অভ্যন্তরীণ);

অধিদপ্তর ও অন্যান্য স্টেশন/দপ্তর সমূহের বাৎসরিক চাহিদা মোতাবেক টেন্ডার/কোটেশন/সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়;

চাহিদা পত্র;

প্রযোজ্য নয়;

প্রযোজ্য নয়;

মো: আবু  সামা

উপ সহকারী পরিচালক(ভারপ্রাপ্ত)

মোবাইল : ০১৯০১-022204

dadraj@fireservice.gov.bd

৮.

অগ্নিনির্বাপণী গাড়ি/ পাম্প ও সাজসরঞ্জাম মেরামত ও রক্ষণাবেক্ষণ;

বিভাগীয় স্টোর হতে মালামাল প্রাপ্তির সাপেক্ষে  বিভাগীয় ওয়ার্কশপ অথবা টেন্ডার/ কোটেশন/ সরাসরি কার্যাদেশের মাধ্যমে পাবলিক ওয়ার্কশপের মাধ্যমে মেরামত কাজ সম্পন্ন করা হয়;

জেলা/সংশ্লিষ্ট স্টেশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার ওয়ার্কশপ অর্ডার;

প্রযোজ্য নয়;

বিভিন্ন মেয়াদি;

আব্দুল আওয়াল

ফোরম্যান

বিভাগীয় কারিগরি কারখানা

রাজশাহী বিভাগ, রাজশাহী

মোবাইল : 01901-022212

foremanraj10@gmail.com

৯.

উন্নয়ন;

জরুরি মেরামত ও সংস্কার অভ্যন্তরীণ/গণপূর্ত বিভাগের মাধ্যমে প্রদান করা হয়;

কাগজপত্র :

চাহিদা পত্র;

পরিদর্শন ও যাচাইকরণ;

কোটেশন;

প্রাক্কলন প্রস্তুত;

প্রযোজ্য নয়;

চলতি অর্থ বছর;

মো: আবু  সামা

উপ সহকারী পরিচালক(ভারপ্রাপ্ত)

মোবাইল : ০১৯০১-022204

dadraj@fireservice.gov.bd

১০.

উন্নয়নমূলক ও সক্ষমতা বৃদ্ধি প্রকল্প;

অধিদপ্তরের সক্ষমতা বৃদ্ধি সহ সেবার মান উন্নয়নে বিভিন্ন প্রকল্প প্রনয়ণ;

১) অধিদপ্তর কর্তৃক উন্নয়ন

কর্মসূচী/প্রকল্প প্রণয়ন;

২) অনুমোদিত ডি.পি.পি;

৩) একনেকের অনুমোদন;

প্রযোজ্য নয়;

প্রকল্পে উল্লিখিত সময়;

মো: আবু  সামা

উপ সহকারী পরিচালক(ভারপ্রাপ্ত)

মোবাইল : ০১৯০১-022204

dadraj@fireservice.gov.bd


৪) আপনার কাছে আমাদের প্রত্যাশা :

 

ক্রঃ নং

প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় :

১.

নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান;

২.

সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা;

৩.

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা;

৪.

প্রযোজ্য ক্ষেত্রে অগ্নি-নির্বাপণী ব্যবস্থা নিশ্চিত করা;

৫.

আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিক ভাবে প্রদান;

৬.

সকল প্রকার দুর্ঘটনা/সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের কর্মকান্ডে সার্বিক সহযোগিতা প্রদান।


৫) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (Grievance redress system) (GRS) : 

 

সেবা  প্রাপ্তিতে  অসন্তুষ্ট  হলে  দায়িত্বপ্রাপ্ত  কর্মকর্তার সঙ্গে যোগাযোগকরণ। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিন্মোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা সমাধান করুন :

 

 

ক্রঃ নং

কখন যোগাযোগ করবেন

কার সঙ্গে যোগাযোগ করবেন

যোগাযোগের ঠিকানা

নিষ্পত্তির সময়সীমা

১.

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে;

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা

মো: আবু  সামা

উপ সহকারী পরিচালক(ভারপ্রাপ্ত)

মোবাইল : ০১৯০১-022204

dadraj@fireservice.gov.bd

৩০ কার্যদিবস (সাধারণ)

৪০ কার্যদিবস

(তদন্তের উদ্যোগ গৃহীত হলে)

২.

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে;

আপিল কর্মকর্তা

মো: দিদারুল আলম

সহকারী পরিচালক

ফোন : 02588 -850501

মোবাইল : ০১৯০১-০২০১22

              01901-022201

adraj@fireservice.gov.bd

২০ কার্যদিবস

৩.

আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে;

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে

অভিযোগ ব্যবস্থাপনা সেল

মোঃ মঞ্জিল হক

উপপরিচালক (ভারপ্রাপ্ত)

রাজশাহী বিভাগ, রাজশাহী।

ফোন: ০২588852157

ই-মেইল: ddraj@fireservice.gov.bd

৬০ কার্যদিবস