Wellcome to National Portal
Main Comtent Skiped

সেবা তালিকা ২০২৪

সহকারী পরিচালকের দপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, রাজশাহী। 

অগ্নি-দূর্ঘটনা,উদ্ধার আহত সেবাঃ

 

১। দূর্ঘটনার সাথে সাথে নিকটস্থ ফায়ার স্টেশন বা বিভাগীয় নিয়ন্ত্রন কক্ষে দূর্ঘটনার সংবাদ প্রদান করতে হবে।

২। সংবাদ প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মীগণ সাজ-সরাঞ্জামাদিসহ দূর্ঘটনা স্থলে গমন করেন।

৩। যে কোন দূর্যোগে ১৯৯ অথবা ৯৯৯ ডায়াল করলেই এ সেবা পাওয়া যায়, এছাড়া নিকটস্থ ফায়ার স্টেশনের নম্বর সংগ্রহ করুন।

৪। উল্লেখিত সেবা সংক্রান্ত কোন অভিযোগ থাকলে নিম্ন লিখিত নম্বরে যেগাযোগ করুন।

 সহকারী পরিচালক, রাজশাহী – ০৭২১-৭৭২৫০১

রাজশাহী নিয়ন্ত্রনকক্ষ- ০১৭৩০-৩৩৬৬৫৫

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন রাজশহী উত্তর, রাজশহী- ০১৭৫৯-২৬৩২৮৬

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন রাজশহী বিশ্ববিদ্যালয়-০১৭২১-৭৫০২৭০, ০১৭৩০-০০২৫০৮

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন গোদাগাড়ী-০২৪৭৮-৫৬০৩৩, ০১৭৩০-০০২৫০১

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন তানোর-০২৪৭৮-৫১০৪৫, ০১৭৩০-০০২৫১১

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন পুঠিয়া-০৭২২৮-৫৬৩৩৩, ০১৭৩০-০০২৫১২

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন চারঘাট-০১৭৩৩-২০১৮৮১

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন বাগমারা-০১৭৫৫-৩৭০৫৭০

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন নওহাটা-০২৪৭-৮০০২১১, ০১৭৪৫-২৩০৯০৪

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন দূর্গাপুর- ০১৭৩৩-২১৬৫৩২

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন বাঘা- ০১৩০৮-৪৪৩৩৩৪ 

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন মোহনপুর- ০১৩১১-৯৮৯৭৮৩ 


ফায়ার লাইসেন্স (অগ্নি-দূর্ঘটনা প্রতিরোধমূলক পরামর্শ সেবা):

 

১। স্থানীয় সহকারী পরিচালক/উপ-পরিচালক বরাবর ফায়ার সার্ভিসের নির্ধারিত ফরম পুরণ পুর্বক নিম্ন বর্নিত কাগজপত্রসহ আবেদন করতে হবে।

   ক) ট্রেড লাইসেন্স

   খ) প্রতিষ্ঠানের নিজস্ব ভবনে ব্যবসা পরিচালনা হলে পৌরসভা কর্তৃক প্রতিষ্ঠানের স্থাবর/অস্থাবর সম্পত্তির বার্ষিক মূল্যায়ন পত্র।

   গ) ভাড়া বাড়ীতে ব্যবসা হলে ভাড়ার চুক্তি পত্র।

   ঘ) রাজউক/পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থাপনার নকশা।

   ঙ) প্রতিষ্ঠানটি লিমিটেড কোম্পানী হলে Memorandum of Articles (Certificate of  Incorporation)|

   চ) প্রতিষ্ঠান সংক্রান্ত স্থানীয় জনপ্রতিনিধি কর্তৃক অনাপত্তি সনদ।

   ছ) বহুতল বা বানিজ্যিক ভবন হলে ফায়ার সার্ভিসের ছাড়পত্র।

   জ) গার্মেন্টস প্রতিষ্ঠানের ক্ষেত্রে ফায়ার সার্ভিসের নির্ধারিত তথ্য বিবরনী।

২। আবেদন প্রাপ্তির পর ০৭ (সাত) কর্ম দিবসের মধ্যে অধিদপ্তর কর্তৃক নিয়োজিত পরিদর্শকের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়।

৩। পরিদর্শনের পর অগ্নি-প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়।

৪। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহন করার পর পুনরায় পরিদর্শন করা হয়।

৫। পরিদর্শন যুক্তিসঙ্গতভাবে সন্তোষজনক হলে সর্বোচ্চ ৯০ (নববই) দিনের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়।

৬। যুক্তিসঙ্গত কারনে লাইসেন্স প্রদানের বিষয়ে সন্তোষ্ট না হলে মহাপরিচালক লাইসেন্সের আবেদন প্রাপ্তির ১২০ (একশত বিশ) দিনের মধ্যে আবেদন কারীকে শুনানির সুযোগ প্রদান করেন।

৭। মহা-পরিচালকের নিকট হইতে ক্ষমতা প্রাপ্ত কোন কর্মকর্তার কোন সিদ্ধান্তে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সংক্ষুব্ধ হলে ৩০ (ত্রিশ) দিনের মধ্যে বিষয়টি পূনঃ বিবেচনার জন্য  মহা-পরিচালকের নিকট আবেদন করবেন।

৮। উক্ত আবেদন প্রাপ্তির ৩০ (ত্রিশ) দিনের মধ্যে মহা-পরিচালক সিদ্ধান্ত গ্রহন করবেন।

৯। উক্ত বিষয়ে মহা-পরিচালকের সিদ্ধান্তে সংক্ষুব্ধ ব্যক্তি বা প্রতিষ্ঠান নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে সরকারের নিকট আপীল করতে পারবেন।

১০। আপীল প্রাপ্তির ৬০ (ষাট) দিনের মধ্যে সরকার তৎসম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত প্রদান করবেন।

বহুতল বানিজ্যিক ভবনের ছাড়পত্রঃ

 

১। অগ্নি প্রতিরোধ নির্বাপন আইন ২০০৩ এর ৭ নং ধারা অনুসারে অনূর্ধ ৭ তলা ভবনের বা বানিজ্যিক ভবনের অগ্নি প্রতিরোধমুলক ছাড়পত্র প্রুদান করা হয়।

২। স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহা-পরিচালক বরাবর সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান আবেদন করবেন।

৩। আবেদনের সাথে ভবনের নকশা ও দলিল প্রদান করবেন।

৪। অতঃপর অত্র অধিদপ্তর কর্তৃক মনোনিত পরিদর্শক ৭ (সাত) কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট ভবন পরিদর্শন করবেন।

৫। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়।

৬। পরামর্শ মোতবেক কার্যকর ব্যবস্থা গ্রহন করলে শর্তসাপেক্ষে পরবর্তী ৭ (সাত) কর্মদিবসের মধ্যে ছাড়পত্র প্রদান করা হয়।

৭। পরিদর্শন যুক্তিসঙ্গত কারনে সন্তোষজনক না হলে ভবন ব্যবহারের অনুপযোগী মর্মে মহা-পরিচালক ঘোষণা করতে পারেন।

৮। ভবন ব্যবহারের অনুপযোগী ঘোষণার কারনে কোন ব্যক্তি সংক্ষুব্ধ হলে তিনি উক্তরুপ ঘোষণার ৩০ (ত্রিশ) দিনের মধ্যে সরকারের নিকট আপীল করতে পারবেন।

৯। উক্ত আপীল প্রাপ্তির ৬০ (ষাট) দিনের মধ্যে সরকার চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহন করবেন।

১০। বর্তমানে প্রস্তাবিত বহুতল ভবনে ছাড়পত্র পাওয়ার জন্য অনলাইনে আবেদনের প্রেক্ষিতে মহা-পরিচালক যথারীতি ছাড়পত্র প্রদান করেন।

এ্যাম্বুলেন্স সার্ভিসঃ

 

১। অত্র অধিদপ্তর স্থানীয় ভাবে বা আন্তঃ জেলা পর্যায় রোগী পরিবহনের নিমিত্তে জনসাধাননের জন্য এ্যাম্বুলেন্স সার্ভিস প্রদান করে থাকে।

২। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় শুধূ মাত্র রোগীকে বাসা থেকে হাসপাতালে অথবা দূর্ঘটনার স্থান থেকে হাসপাতালে স্থানান্তর করা হয়।

৩। এ সেবার জন্য স্থানীয় পর্যায়ে বা পৌর এলাকায় ফোনের বা বার্তাবাহকের মাধ্যমে এ্যাম্বুলেন্স কল গ্রহন করা হয়।

৪। আন্তঃ জেলা পর্যায়ে বা দূরবর্তী কলের ক্ষেত্রে রোগী পরিবহনের জন্য নির্ধারিত ফরম পূরণ পূর্বক পূর্ব অনুমোদন নিতে হয়।

৫। রোগী পরিবহনের জন্য ভাড়ার হার নিম্নরুপঃ

   ক) দেশের সকল মেট্রোপলিটন শহর এলাকাসহ সকল পৌর এলাকায় ১ মাইল/১ কিলোমিটার হতে ৫ মাইল/৮ কিলোমিটার পর্যন্ত ১০০/- (একশত) টাকা।

   খ) ৫ মাইলের উর্দ্ধে হতে ১০ মাইল অথবা ৮ কিলোমিটার হতে ১৬ কিলোমিটার পর্যন্ত প্রতিকল ১৫০/- (একশত পঞ্চাশ) টাকা।

   গ) দুরবর্তী/ আন্তঃজেলা কলের ক্ষেত্রে প্রতি মাইল ১৫ (পনের) টাকা অথবা প্রতি কিলোমিটার ৯ (নয়) টাকা

৬। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় লাশ এবং সংক্রামক রোগী বহন করা হয় না।

অগ্নি প্রতিরোধ মূলক মহড়া,পরামর্শ প্রশিক্ষন সেবাঃ

 

১। উক্ত সেবা গ্রহনের জন্য স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহা-পরিচালক বরাবর আবেদন করতে হয়।

২। আবেদেন প্রাপ্তির পর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে অত্র অধিদপ্তর আর্থিক সংশ্লেষ ও অন্যান্য শর্তাবলীসহ প্যাকেজ প্রস্তাব প্রেরন করে।

৩। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান উক্ত শর্ত পালনে  সম্মত হলে অত্র অধিদপ্তরের মনোনিত কর্মকর্তা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সহিত প্রয়োজনীয় সমন্বয়সাধন পূর্বক নিম্ন লিখিত সেবা প্রদান করে থাকে।

   ক) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে পরামর্শ প্রদান।

   খ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে প্রশিক্ষন প্রদান।

   গ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে মহড়া পরিচালনা।